Author Topic: Regular readers may be able to get a series of events in post  (Read 1692 times)

bbasujon

  • Administrator
  • VIP Member
  • *****
  • Posts: 1826
  • I want to show my performance at any where
    • View Profile
    • Higher Education
Regular readers may be able to get a series of events in post
« on: January 16, 2012, 08:11:12 AM »
ছোটবেলা দেখতাম টেলিভিশনের ধারাবাহিকভাবে অনুষ্ঠানগুলো সবার মধ্যে ব্যাপক সারা জাগাতো। টারজান, ম্যাগগাইভার বা এ জাতীয় সিরিয়ালগুলো আমাদের ছোটদেরকেও শনি রবি বারের হিসাব রাখতে অনুপ্রানিত করতো। বড় আপু ও মায়েরা ধারাবাহিক সংসপ্তক নাটক, আর শুক্রবারের ছবি দেখার জন্য হাতের কাজগুলো আগে আগেই করে রাখতেন। আমাদের ঘরে সাদা কালো টিভি ছিল, তাই বেশ দুর আরেক বাসায় গিয়ে রঙিন টিভি দেখতে যেতে হতো।

ধারাবাহিক ও ইভেন্ট পোষ্ট নিয়মিত পাঠক পেতে সহায়ক হতে পারে

পত্রিকাগুলোতেও সাপ্তাহিক বিশেষ কলাম থাকে, মাসিক পত্রিকা পড়ার মজা একটু ভিন্নরকমের। স্বাধীনতা দিবসে এলাকা থেকে বের করা হতো বিশেষ পত্রিকা, যাতে শুধু এলাকার কবি ও লেখকদের লেখাই থাকতো। লেখার মান খারাপ হলেও কাছের লোকের লেখা পড়তে বেশ মজা পেতাম।

ব্লগের বেপারটা একটু ভিন্ন। সব সময় একসেস করা যায়, সব জায়গা থেকে। প্রকাশ করা যায় যে কোন সময়ে- আর তাই হয়তো সাপ্তাহিক, মাসিক, বা বাৎসরিক প্রকাশনাটা তেমন দেখা যায় না। তবে বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইটে নিয়মতি ভিন্ন আমেজের পোষ্টগুলো বেশ ভাল লাগে। বিভিন্ন সময় বিভিন্ন রকমের পোষ্ট দেখা যায় যেম-
সাপ্তাহিক পোষ্টঃ

ওয়েব ডিজাইনার ডিপডের সাপ্তাহিক কমিকস আমার কাছে বেশ ভাল লাগে। প্রতি সপ্তাহে তারা ওয়েব ডিজাইনের বিভিন্ন দিকের উপরে ভিত্তি করে কমিক্স পোষ্টগুলো তৈরী করে থাকেন। অনেকে সাপ্তাহিক টুইট বা ইন্টারভিউ পোষ্টও করে থাকেন।
মাসিক পোষ্টঃ

বেশ কিছু দিন আগে টেকটিউনসে মাসিক টেকি সংবাদ নামের একটি ধারাবাহিক পোষ্ট শুরু হয়েছিল। স্ম্যাসিং ম্যাগাজিন প্রতি মাসে পাঠকদের জন্য ডেক্সটপ ওয়ালপেপার ক্যালেন্ডার উপহার দেন। টুটপ্লাস প্রতিমাসে মাসিক পোষ্ট নামের একটি তালিকা করেন। আগে তারা এক্সর্টানাল ওয়েবের লিংকগুলো দিতেন, এখন নিজস্ব সাইটগুলো থেকেই বাছাই করে প্রকাশনাটি করা হয়।
বিশেষ দিনের পোষ্টঃ

সামাজিক ব্লগগুলোতে গুরুত্বপূর্ণ দিবসের পোষ্টগুলো বেশ লক্ষনীয়। সামহোয়ারইন ব্লগ, প্রথম আলো ব্লগ সহ অনেক ব্লগই বিশেষ দিবসে কালো ব্যাচ ধারন, হেডার ছবি পরিবর্তন, বিশেষ পোষ্ট স্টিকি করা সহ বেশ কিছু আয়োজন করে থাকেন। মানুষের মননের সাথে মিশে গিয়ে ব্লগগুলো বেশ চেতনার সৃষ্টি করে।
আগত পোষ্ট

কিছু ব্লগে পরবর্তিতে কোন পোষ্ট প্রকাশিত হবে তার একটি তালিকা প্রকাশ করেন সাইডবারে। ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা আগত পোষ্ট উইজেটের প্লাগইনটি দেখে নিতে পারেন। অনেক পাঠকই পরবর্তিতে কি প্রকাশিত হবে তার উপর বেশ চিন্তিত থাকে। ধারাবাহিক নাটকে আগামী পর্বের কয়েকটা ডায়ালগ প্রকাশ করে যেমন দর্শকদের মন কেড়ে নেয় ঠিক সেই পদ্ধতিতে একটি ব্লগেও এটা ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে কিছু পোষ্ট অবশ্যই লিখে জমা করে রাখতে হয়। পোষ্ট জমা করার গুরুত্ব আরোপ করে আমার একটা লেখা আছে, দেখে নিতে পারেন।

একটা কথা, বিশেষ দিনের বিশেষ পোষ্টগুলো  ভিন্ন ধরনের হতে হবে। ভাল মানের ও ভিন্ন আঙ্গিকে লেখা পোষ্টগুলোই পাঠককে আবারও এনে দিতে পারে আপনার ব্লগে।
Acquire the knowledge and share the knowledge so that knowing,learning then sharing - all are the collection