Author Topic: শিশুর আইকিউ  (Read 3468 times)

bbasujon

  • Administrator
  • VIP Member
  • *****
  • Posts: 1826
  • I want to show my performance at any where
    • View Profile
    • Higher Education
শিশুর আইকিউ
« on: January 11, 2012, 06:15:27 PM »
আইকিউ কী: ‘ইন্টেলিজেন্ট কৌশেনট’কে সংক্ষেপে ‘আইকিউ’ নামে অভিহিত করা হয়। এটি চয়ন করেছেন জার্মান সাইকোলজিস্ট উইলিয়াম স্টার্ন সেই ১৯১২ সালে। কারও বুদ্ধির মাত্রা নিরূপণের জন্য আইকিউ স্কোর নির্ণয় করা হয়। এ জন্য নানা ধরনের মানসম্মত টেস্ট আছে। এর যেকোনো একটি ধরে আইকিউ স্কোর করে নেওয়া হয়। আসলে একটি ফর্মুলার ভিত্তিতেই আইকিউ মাপা হয়।
আইকিউ: ১০০ – মন-বয়স/স্বাভাবিক বয়স
তবে সারা জীবন একই আইকিউ বহাল রেখে একজন জীবন কাটাতে পারবে এর কোনো স্থির নিশ্চয়তা নেই।

২.
শিশুর বুদ্ধি বিকাশে নানা প্রভাব
আইকিউ নির্ধারণে যেসব ফ্যাক্টর ভূমিকা রাখে: সাধারণ বুদ্ধিমত্তা  মানসিক প্রতিবন্ধিত্ব  বংশগত  পারিবারিক প্রতিবেশ  গর্ভাবস্থায় শিশুভ্রূণের বৃদ্ধি ও বিকাশের সুবিধা-অসুবিধা  পুষ্টি  লিঙ্গ  জাতিগোষ্ঠী প্রভৃতি।

৩.
শিশু কীভাবে দক্ষতা অর্জন করে: শিশু যখন কোনো বিষয়ে নৈপুণ্য অর্জন করে, তা নানা ধাপ বেয়ে তবেই অর্জিত হয়। যেমন,  কৌতূহল থেকে নতুন কিছু চেনা।  নতুন চেনা থেকে নতুন আবিষ্কার।  আবিষ্কার করে আনন্দ।  আনন্দ পুনঃপুনঃ কর্ম-প্রচেষ্টায় উদ্দীপনা আনে।  পুনঃপুনঃ সম্পাদনা নিয়ে আসে দক্ষতা ও পারঙ্গমতা।  পারঙ্গমতা নতুন দক্ষতার সূত্রপাত ঘটায়।  নতুন দক্ষতা জন্ম দেয় আত্মবিশ্বাসের।  আত্মবিশ্বাস নিজেকে পরখ করার, যাচাইয়ের সুবিধা এনে দেয়।  নিজের ওপর আস্থা ও নিরাপত্তার ভিত খুঁজে পায়।  এ ধরনের নিরাপত্তা, সুরক্ষা আরও সৃজনশীলতা এবং আরও নতুনের খোঁজে উদ্যম আনে।  নিজের নতুন সৃষ্টিসুখের উল্লাসে মেতে ওঠে শিশু, বেড়ে ওঠে সে বিকাশের উচ্ছল প্রাণরসে।

৪.
নার্সারি বয়সের শিশুর স্বাভাবিক বিকাশ বাধাপ্রাপ্ত না হলে সে এসবে পারদর্শিতা দেখাতে পারে:  নিজের নাম বলতে পারে। বলতে পারে পরিবারের সদস্যদের নাম।  উচ্চারণে ও ভাবভঙ্গি নিয়ে ছড়া আবৃত্তি করতে সক্ষম।  শিশু গানে ও ছড়ার সুরে কণ্ঠ মেলাতে পারে।  নিয়মনীতি মেনে খেলাধুলার আনন্দে অংশ নেয়।  শরীরের বিভিন্ন অংশের নাম জানাতে পারে।  বিভিন্ন ছবির দৃশ্য প্রত্যক্ষ করে গল্পের কাঠামো গড়ে নেয়।  নিজের মতো করে নানা গল্প রচনা করে।  প্রকৃতি বর্ণনায় সিদ্ধ; যেমন, ফুল, ফল, পাখি, পশু, গাছপালা চেনে এবং এসব সম্পর্কে বলতে পারে।  অঙ্ক করার পূর্বধাপ হিসেবে ছোট-বড়, কম-বেশি—এসব বোঝাতে সক্ষম।  ১ থেকে ৯ পর্যন্ত সংখ্যা গুনতে পারে।  সহজ প্রশ্নের উত্তরদানে সমর্থ, তা যদি তার পরিচিত ভুবনের হয়।  ছোটখাটো নির্দেশনা মেনে চলতে সমর্থ।  নিজে নিজে কাজ করে সৃষ্টিশীলতা প্রদর্শনের চেষ্টা করে।  কীভাবে নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হয়, তা শিখে যায়।
 খেলা শেষে খেলার সরঞ্জাম গুছিয়ে রাখতে সক্ষম।  কতগুলো সামাজিক আচার-ব্যবহার শিখে নেয়; যেমন অভ্যর্থনা জানানো, বড়দের সম্মান দেখানো, ধন্যবাদ জ্ঞাপন ইত্যাদি।
 রাগ, আনন্দ-বেদনা—এসব ভাবাবেগের অনুভূতিও প্রকাশ করতে পারে শিশু।

প্রণব কুমার চৌধুরী
শিশুরোগ বিশেষজ্ঞ, সহকারী অধ্যাপক,
শিশুস্বাস্থ্য বিভাগ, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল
সূত্র: দৈনিক প্রথম আলো, ডিসেম্বর ০১, ২০১০
Acquire the knowledge and share the knowledge so that knowing,learning then sharing - all are the collection