Author Topic: লিনাক্স এডমিনিট্রেশন ফাইল এবং ডিরেক্টরী ö  (Read 1399 times)

bbasujon

  • Administrator
  • VIP Member
  • *****
  • Posts: 1826
  • I want to show my performance at any where
    • View Profile
    • Higher Education
এই ধাপে আমরা শিখব কিভাবে ফাইল এবং ডিরেক্টরী তৈরি করতে হয়, একটি কমান্ডের মাধ্যমে কিভাবে একসাথে বিভিন্ন স্থানে ফাইল এবং ডিরেক্টরী তৈরি করতে হয়, কিভাবে কপি করতে হয়, কিভাবে মুছতে হয় এবং কিভাবে সেগুলো একস্থান থেকে অন্যস্থানে সরাতে হয়।তো চলুন শুরু করি;

প্রথমেই নিচের ইমেজটির সম্পর্কে একটু বর্ণনা করা যাক। এতে ইংরেজী অক্ষর A,B,C,D......O ইত্যাদি দিয়ে ডিরেক্টরীগুলোর অবস্থান চিহ্নিত করা হয়েছে। আর 1,2,3,4......8 ইত্যাদি দিয়ে এক ডিরেক্টরী থেকে অন্য ডিরেক্টরীতে মুভিং পাথ




((ইমেজ বড় করে দেখার জন্য ইমেজের উপর ক্লিক করুন))

কমান্ড দেয়ার সময় আমরা যেগুলো ব্যবহার করব সেগুলো সম্পর্কে নিচে বর্ণনা দেয়া হল

cd ====change directory( ডিরেক্টরী পরিবর্তন করতে এটি ব্যবহার করা হয়)

. ==== present directory(existing position) (বর্তমান অবস্থান দেখাবে)

.. ==== parent directory(এটি ব্যবহার করা হয় আগের ডিরেক্টরীতে ফিরে যেতে। অর্থাৎ বর্তমান ডিরেক্টরী থেকে একধাপ উপরে যেতে।)/ ==== starting point (রুটে যেতে)



একটি ট্রিকস: নিচের সাধারণ ট্রিকসটি মুখস্থ রাখুন

নিচের দিকে নাম ধরে ডাকতে হবেই। কিন্তু উপরের দিকে নাম ধরে ডাকা যাবে না। সোজা কথা সমাজের প্রচলিত নিয়মের মত সন্তান কিন্তু তার বাবার নাম ধরে ডাকতে পারে না। এখানেও তেমনটা।

বাবা = => ডেডি = => ডেড = => ডড = =>..

এর মানে হচ্ছে আপনি যখন আপনার স্থান থেকে নিচের দিকে যাবেন তখন সেগুলোকে সরাসরি নাম ধরে ডাকতে পারবেন। কিন্তু উপরের দিকে নাম ধরে ডাকতে পারবেন না। .. (ডাবল ডট)দিতে হবে।


কমান্ডগুলো নিয়ে একটু বিস্তারিত: কমান্ড দেখার সময় সেগুলো ইমেজের সাথে মিলিয়ে দেখুন।

    ১ নম্বর: ১ নম্বর রেখাটা দেখুন। ওটাতে আমরা যেতে চেয়েছিলাম bb থেকে yy(রেখা যেখানে শুরু হয়েছে ওটা আমাদের বর্তমান অবস্থান)। তাই আমরা কমান্ড দিয়েছি cd yy. অর্থাৎ আমাদের বর্তমান অবস্থান bb থেকে এখন yy তে।



    ২ নম্বর: এটাতে আমরা যেতে চেয়েছি aa থেকে mm এ। অর্থাৎ মাঝের pp ডিরেক্টরী টা পার হয়ে তারপর যেতে হবে। একারণেই আমরা কমান্ড দিব cd pp/mm । cd pp কমান্ড দেয়ার ফলে আমরা প্রথমে গেলাম pp ডিরেক্টরীতে। এরপর pp থেকে গিয়েছি mm এ। আর এই বিষয়টিই একসাথে লেখা হয়েছে cd pp/mm । তবে সাবধান এখানে কিন্তু ভুলেও / এর আগে স্পেস দিবেন না। কি কারনে দিবেন না সেটা একটু পরেই বলছি।



    ৩ নম্বর: এখান আমার যাব kk থেকে old এ। এখানে old হচ্ছে kk ও jj এর parent । তাই আমরা যেহেতু একধাপ উপরে যেতে চাই তাই কমান্ড হবে cd ..। আগেই কিন্তু বলা হয়েছে নিচের দিকে নাম ধরে ডাকতে হবেই। কিন্তু উপরের দিকে নাম ধরে ডাকা যাবে না।



    ৪ নম্বর: আপনি যদি ডিরেক্টরী পরিবর্তন করার ক্ষেত্রে cd এর পরে একটা স্পেস দিয়ে তারপর / দেন, তাহলে আপনি যেখানেই থাকুন না কেন সরাসরি রুটে চলে যাবেন। আশা রাখি ২ নম্বরে যে বলেছি, / এর আগে কেন স্পেস দেয়া যাবে না সেটা নিশ্চয়ই বুঝতে পেরেছেন।



    ৫ নম্বর: এবার আমরা যাব new থেকে rd3 থেকে। যাবার পথে আমাদের gulsan পার হয়ে যেতে হবে। সুতরাং ২ নম্বরের মত নিশ্চিন্তে কমান্ড দিন cd gulsan/rd3



    ৬ নম্বর: আসলে ৫ নম্বরের কোন দরকার ছিল না। কিন্তু ৬ নম্বরের টার জন্যই ৫ কে টেনে আনা। এখানেও দেখুন আমরা যাব new থেকে rd3। যাবার পথে আমাদের gulsan এবারও পার হয়ে যেতে হবে। কিন্তু আমাদের এবার যেতে হবে উল্টো পথে। অর্থাৎ রুটে গিয়ে তারপর যেতে হবে। তাই সরাসরি রুটে যেতে কমান্ড দিব /। এরপর rd3 তে যেতে দিয়ে দিব gulsan/rd3। অর্থাৎ আমাদের কমান্ডটি হবে
    cd /gulsan/rd3। আশা রাখি ৫ নম্বর আর ৬ নম্বরের পার্থক্যটা ধরতে পেরেছেন।



    ৭ নম্বর: এবার আমরা যাব ww থেকে vv । এর জন্য কমান্ড দিব cd ../vv। অর্থাৎ cd .. দেয়ার ফলে আমরা parent এর কাছে গেলাম। এরপর সেখান থেকে আবার vv থেকে।



    ৮ নম্বর: এটাও ৭ নম্বরের মতই। এটাতে আমরা যাব nm থেকে qq পর্যন্ত। সুতরাং বাবার কাছ থেকে দাদার কাছে গিয়ে আবার চাচার কাছে আসার জন্য :lol: cd ../../qq

দক্ষিণের মাহবুব
    নিবন্ধিত সদস্য
     
    পোস্ট: 15
    নিবন্ধিত হয়েছেনঃ: মঙ্গল জানুয়ারী ২০, ২০০৯ ৪:৪২ পূর্বাহ্ন
    স্ট্যাটাস: অনেক দিন পর ফোরামে আসলাম। ভালোই লাগছে। এবার স্থায়ীভাবে থাকার চেষ্টা করব



Acquire the knowledge and share the knowledge so that knowing,learning then sharing - all are the collection