Author Topic: Temparari and delete unnecessary files  (Read 1266 times)

bbasujon

  • Administrator
  • VIP Member
  • *****
  • Posts: 1827
  • I want to show my performance at any where
    • View Profile
    • Higher Education
Temparari and delete unnecessary files
« on: January 14, 2012, 03:06:39 PM »
আজ আমরা মেশিনের অপ্রয়োজনীয় ফাইল মুছে মেশিনের পারফরম্যান্স বাড়িয়ে নিতে চেষ্টা করব। আগেই এ সব ফাইল নিয়ে আলোচনা করা হয়েছে। তাই সরাসরি কমান্ড এ চলুন- প্রথমেই স্টার্ট মেনুতে ক্লিক করে রান এ ক্লিক করুন। এরপর লিখুন - %temp% এবং এন্টার কি প্রেস করুন। এবার সবগুলিকে মাউসের সাহায্যে সিলেক্ট করুন অথবা কি বোর্ড থেকে ctrl + A চাপুন তাহলে সবগুলো সিলেক্ট হবে। এবার shift + delete কি চাপুন। এর ফলে এগুলি আর রিসাইকেল বিনে জমা হবে না। কিছু কিছু ফাইল নাও মুছতে পারে সেক্ষেত্রে বাকিগুলিকে আলাদা আলাদা করে সিলেক্ট করুন এবং ডিলিট করুন। ২/৫ টি না মুছলেও সমস্যা নেই কারন অনেক সময় এগুলি বিভিন্ন প্রোগ্রাম হয়তো ব্যাকগ্রাউন্ডে কাজে লাগাচ্ছে তাই এগুলি মুছবে না। এবার C:\Windows\Temp ফোল্ডারে যান এবং এখানেও একইভাবে যা পাবেন সবগুলিকে ডিলিট করে দিন।

টেম্পরারি ফাইল তো ডিলিট হল কিন্তু অন্যান্য ফোল্ডারে যে সকল অপ্রয়োজনীয় ফাইল জমা হয়ে আছে সেগুলিকে কি করবেন? হ্যা সেজন্যই আপনাকে নিচের প্রোগ্রামটি ডাউনলোড করতে হবে। খুব সামান্য সাইজ মাত্র ১.০৪ মেগাবাইট। এটি ইভ্যালুয়েশন ভার্সন সুতরাং সমস্যা নেই। ব্যবহার করা হয়ে গেলে আনইন্সটল করে ফেলুন।
http://www.4shared.com/file/69344245/e9f968fd/System_Mechanic-Upgrade.html

সফটওয়্যারটি ইন্সটল করে নিন প্রথমে। তারপর চালু করুন। করলে নিচের মত স্ক্রিন দেখতে পাবেন।



এখান থেকে Find and Remove Junk and Obsolete File এ ক্লিক করে পরের স্ক্রিন এ যান এবং Scan এ ক্লিক করুন। তারপর স্ক্যান হয়ে গেলে নিচের ছবির মত Remove এ ক্লিক করে Remove all listed files এ ক্লিক করুন। সবশেষে Exit এ ক্লিক করুন। একইভাবে Find and fix broken shortcuts এর কাজ করুন।




সবশেষে আপনার রিসাইকেল বিন খালি করুন কারন এখানেই ফাইলগুলি জমা হতে থাকবে।

উইন্ডোজ রেজিস্ট্রি সমস্যার সমাধান

আগেই উইন্ডোজ এর রেজিস্ট্রি নিয়ে আলোচনা করেছি এবং কত গুরুত্বপূর্ন এটি তা বলেছি। সেজন্য আজ আমরা এই রেজিস্ট্রিকে ও ঠিক করব সিস্টেম মেকানিকের সাহায্যে। System Mechanic এর Clean system registry অপশন চালু করুন। এরপর Scan registry তে ক্লিক করু্ন। স্ক্যান হয়ে গেলে নিচের ছবির মত Remove all entries এ ক্লিক করুন। তাহলে আপনার মেশিন এর রেজিস্ট্রির এর বেশীরভাগ সমস্যাই আশা করি ঠিক হয়ে যাবে।




Acquire the knowledge and share the knowledge so that knowing,learning then sharing - all are the collection