Author Topic: উইন্ডোজের ফাইল নষ্ট হলে what should I do?  (Read 1455 times)

bbasujon

  • Administrator
  • VIP Member
  • *****
  • Posts: 1827
  • I want to show my performance at any where
    • View Profile
    • Higher Education
উইন্ডোজের ফাইল নষ্ট হলে..
আমি দৈনিক প্রথম আলোর নিয়মিত পাঠক। প্রথম আলোতে প্রতিদিনই একটি করে টিপস দেয় যা আমি পর্যায়ক্রমে আপনাদের সাথে শেয়ার করার জন্যই আমার যাত্রা আরম্ভ করলাম। আমি কতদুর অগ্রসর হতে পারব জানি না। তবে আপনার পাশে থাকলে আমি আমার জানা জিনিসগুলো আপনাদের সাথে শেয়ার করতে পারব.. ইনশাআল্লাহ।
অনেক সময় উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের .dll(ডাইনামিক লিংক লাইব্রেরি) বা .sys(সিস্টেম) ফাইল নষ্ট হলে বা মুছে গেলে উইন্ডোজ চালুই হতে পারে না। এসব ফাইল সাধারণত WINDOWS\system32 এবং WINDOWS\system32\drivers ফোল্ডারে থাকে। সে ক্ষেত্রে কম্পিউটার চালু করলে কালো পর্দায় নষ্ট হওয়া ফাইলের নাম এবং সেটির অবস্থান দেখায় এবং উইন্ডোজ মেরামত (রিপায়ার) করার পরামর্শ দেয়। এ অবস্থায় ব্যবহারকারীদের উইন্ডোজ নতুন করে ইনস্টল করা বা মেরামত করা ছাড়া অন্য কোন উপায় থাকে না। কিন্তু ব্যবহারকারীর কাছে যদি উইন্ডোজ এক্সপির লাইভ সিডি থাকে তাহলে নষ্ট/মুছে যাওয়া ফাইলটি পুন:স্থাপন করলেই হবে। উইন্ডোজ এক্সপির লাইভ সিডি সহজেই তৈরি করা যায়। উইন্ডোজ এক্সপির লাইভ সিডি তৈরি করার পদ্ধতি :
লাইভ সিডি হচ্ছে অপারেটিং সিস্টেম ইনষ্টল করা ছাড়ায় সিডি থেকে বুট করে কম্পিউটার ব্যবহার করা। যাকে বহনযোগ্য অপারেটিং সিস্টেম বলা যেতে পারে। হার্ডডিক্স ছাড়ায় লাইভ সিডির মাধ্যমে কম্পিউটারের অনকে ধরনের কাজ করা যায়। ইন্টারনেটে বিভিন্ন অপারেটিং সিস্টেমের লাইভ সিডি পাওয়া যায় যা ডাউনলোড করে সিডিতে রাইট করলেই লাইভ সিডি তৈরী হয়ে যায়। আপনি চাইলে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম ২০০০/এক্সপি/২০০৩ এর লাইভ সিডি তৈরী করতে পারেন।
এজন্য প্রথমে www.nu2.nu/pebuilder থেকে প্রিইনষ্টল্ড ইনভাইরনমেন্ট বিল্টার বা পিবিল্টার (৩.১৫ মেগাবাইট) ডাউনলোড করে ইনষ্টল করুন। এবার পিবিল্টার চালু করলে লাইসেন্স এগ্রিমেন্টে করতে I Agree করুন। এরপরে Search files? ম্যাসেজ বক্স আসবে এখানে Yes করলে আপনার কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম (২০০০/এক্সপি/২০০৩) ব্যাকআপ আছে কিনা তা খুঁজবে (আপনি No বাটনে ক্লিক করতে পারেন)। আপনি উইন্ডোজে লাইভ সিডিতে যে ডেস্কটপ ওয়ালপেপার দেখতে চান সেটি bartpe.bmp নামে সেভ করে ইনষ্টল করা ফোল্ডারে bartpe.bmp নামক ফাইলের উপরে রিপ্লেস করুন।
এরপরে Plugins বাটনে ক্লিক করে nu2shell এবং startup group প্লাগইন দুটি ডিজেবল করুন। এবং Add বাটনে ক্লিক করে ইচ্ছামত প্লাগইন যোগ করুন এবং অবশেষে Close করুন। স্টার্ট মেনু এবং টাস্ক বার পেতে http://nchc.dl.sourceforge.net/sourceforge/winpe/xpe-1.0.7.cab প্লাগইনটি লাগবে। আপনি Kaspersky, Avast; Nero; VLC; OpenOffice, Foxit PDF reader, Acrobat Reader ইত্যাদি প্লাগইন ডাউনলোড করতে পারেন http://nchc.dl.sourceforge.net/sourceforge/winpe/xpe-1.0.7.cab প্লাগইনটি লাগবে। আপনি Kaspersky, Avast; Nero; VLC; OpenOffice, Foxit PDF reader, Acrobat Reader
Acquire the knowledge and share the knowledge so that knowing,learning then sharing - all are the collection